হাদিস শরীফে "মাহদী" শব্দ :
------------------------------------------------------মুসনাদে আহমদ কিতাবের একটি হাদিসে হযরত ঈসা ইবনে মরিয়ম (আ) সম্পর্কে বলা হল -
১- হাকামান আদালান (ন্যায়পরায়ণ শাসক)।
২- ইমামান মাহদিয়্যা (সুপথপ্রাপ্ত ইমাম)।
এবার আসুন সহীহ বুখারি'র ২৮৫৯ নং একটি হাদিসে বিশিষ্ট সাহাবী হযরত জারীর ইবনে আব্দুল্লাহ সম্পর্কেও "মাহদী" শব্দ উল্লেখ হয়েছে,
১- আল্লাহুম্মা ছাব্বিতহু (হে আল্লাহ তুমি তাঁকে স্থির রাখ)।
২- ওয়াজ'আলহু হাদিয়ান মাহদিয়্যা (তাঁকে সুপথপ্রাপ্ত বানাও)।
#মাহদিয়্যা
--------
সম্পর্কিত তথ্য :
--------
সম্পর্কিত তথ্য :
উপরের হাদিস দুটিতে দুজনের ব্যাপারে-ই "মাহদী" শব্দের উল্লেখ আছে। কারণ, আক্ষরিক অর্থে সুপথপ্রাপ্ত সবাই "মাহদী" হতে পারে। এটাই উক্ত হাদিসদ্বয় দ্বারা প্রমাণিত।
------
জ্ঞাতব্য :
------
জ্ঞাতব্য :
কিন্তু কাদিয়ানিরা উপরের ১নং বর্ণনার বেঁকিয়ে ব্যাখ্যা দেয়। তদ্দ্বারা ঈসা মাসীহকে প্রকৃত অর্থে তথা প্রতীক্ষিত "মাহদী" সাব্যস্ত করার অপচেষ্টা করে। অথচ প্রতীক্ষিত ইমাম মাহদী আহলে বাইয়েত থেকে হবেন, এমনটাই হাদিসে ভবিষৎবাণী রয়েছে। অথচ ইবনে মরিয়ম (আ) তিনি পুনজন্ম নেবেন না, নাযিল হবেন (সহীহ বুখারী, কিতাবুল আম্বিয়া দ্রষ্টব্য; হা/৩২৬৪)।
ফলাফল :
কাদিয়ানিদের অপব্যাখ্যার ফলে সহীহ বুখারীর হাদিসে "মাহদী" আখ্যাপ্রাপ্ত বিশিষ্ট সাহাবী জারীর ইবনে আব্দুল্লাহ (রা) তিনিও ইমাম মাহদী হয়ে যাচ্ছেন!
কাদিয়ানীদের নিকট এর জবাব কোথায়?
আমার সহযোদ্ধা জেনিয়াসরা কোথায়? তাদের জবাব দিতে বাধ্য করুন!
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন